সাফের প্রস্তুতি নিয়ে নড়েচড়ে বসছে বাফুফে

পুরুষ ফুটবল হাঁটছে পেছনে, নারী ফুটবলে হঠাৎ ছন্দপতন। গত কয়েকদিন ধরে নেতিবাচক আলোচনায় দেশের ফুটবল। বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিনের একটি মন্তব্যকে কেন্দ্র করে শুরু হয়েছে দেশের শীর্ষ দুই ফেডারেশনের মধ্যে কথার যুদ্ধ।

বিষয়টি গড়িয়েছে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল পর্যন্ত। সৃষ্ট পরিস্থিতির জন্য ক্রীড়া প্রতিমন্ত্রী দোষারোপ করেছেন বাফুফে সভাপতিকে। তাতেই দেশের ক্রীড়া প্রশাসন ও বাফুফে অনেকটা মুখোমুখি অবস্থানে।

নারী জাতীয় দলের আপাতত কোনো এসাইনমেন্ট নেই। ফিফা উইন্ডোতে ম্যাচ খেলাই এখন সাবিনা-কৃষ্ণাদের ভরসা। তবে ধারাবাহিক ব্যর্থতার মধ্যে দিয়ে চলা পুরুষ ফুটবলের সামনে কঠিন পরীক্ষা।

জুন-জুলাইয়ে ভারতের বেঙ্গালুরুতে অনুষ্ঠিতব্য সাফ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ কোথায় এবং কিভাবে প্রস্তুতি নেবে, তা নিয়ে নড়েচড়ে বসছে বাফুফে। সোমবার বাফুফের ন্যাশনাল টিমস কমিটি সভা করে জামাল ভূঁইয়াদের সাফের প্রস্তুতি নিয়ে আলোচনা করেছে।

ন্যাশনাল টিমস কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ আমন্ত্রণে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন। তবে সভা শেষে অপেক্ষমান গণমাধ্যমকর্মীদের কথা না বলে চলে যান কাজী নাবিল আহমেদ। পরে একটি ভিডিও বার্তা পাঠিয়ে সভায় কী আলোচনা হয়েছে, তা বিস্তারিত বলেছেন তিনি।

দেশের ফুটবলে এখন সবচেয়ে আলোচিত জাতীয় দলের পারফরম্যান্স। বিশেষ করে মার্চ উইন্ডোতে সিশেলসের বিপক্ষে ফ্রেন্ডলি ম্যাচের ফল ফুটবলামোদীদের দারুণভাবে হতাশ করেছে। ওই দুই ম্যাচ এবং জুনের উইন্ডো ও সাফ চ্যাম্পিয়নশিপের প্রস্তুতি নিয়ে আলোচনা হয়েছে সভায়।

২১ জুন থেকে ৪ জুলাই অনুষ্ঠিতব্য সাফ চ্যাম্পিয়নশিপে অংশ নেবে ৮ দেশ। সাফে কিভাবে ভালো করা যায়, তা নিয়ে আলোচনা হয়েছে বলে ভিডিও বার্তায় জানিয়েছেন কাজী নাবিল আহমেদ। তিনি বলেন, ‘মার্চের ফিফা উইন্ডো নিয়ে আমরা আলোচনা করেছি। পরের উইন্ডো জুনে। তা নিয়েও আলোচনা হয়েছে। সামনে আমাদের সাফ চ্যাম্পিয়নশিপ রয়েছে। আমরা বিভিন্ন অপশন দেখছি; কোথায় অনুশীলন করা যেতে পারে, কিভাবে করবো, কোথায় প্রস্তুতি ম্যাচ খেলতে পারি।’

৪ থেকে ১২ সেপ্টেম্বর আছে এএফসি অনূর্ধ্ব-২৩ বাছাইপর্ব এবং ২৩ সেপ্টেম্বর থেকে ৮ অক্টোবর হবে এশিয়ান গেমস। আছে বিশ্বকাপের বাছাইপর্বও। কাজী নাবিল বলেছেন, ‘সেপ্টেম্বর-অক্টোবরে আরও একটি উইন্ডো রয়েছে। অলিম্পিক, বিশ্বকাপের বাছাইপর্ব ও এশিয়ান কাপের বাছাইপর্ব রয়েছে। এর মধ্যে দুটি ক্লাব এএফসি কাপে খেলবে। যেসব আলোচনা হয়েছে তা নিয়ে ঈদের পর আমরা আবার বসবো। তখন সিদ্ধান্ত দিতে পারবো।’

সভা শেষে বাফুফে সাধারণ সম্পাদক মো. আবু নাইম সোহাগ বলেছেন, ‘৪ জুন জাতীয় দলের ক্যাম্প শুরু হবে। জাতীয় দলের ক্যাম্প কাতারে কিংবা সৌদি আরবে হতে পারে। আমাদের ভাবনায় কুমিল্লা ও বুসন্ধরা কিংসের মাঠও রয়েছে।’

Rent for add

সর্বশেষ নিউজ

for rent