সিশেলসের কাছে হেরে সিরিজ জয়ের স্বপ্ন ভেস্তে গেলো

এটাই হয়তো বাকি ছিল বাংলাদেশের ফুটবলের। ফিফা র‌্যাংকিংয়ে ১৯৯ নম্বরে থাকা পূর্ব আফ্রিকার দেশ সিশেলসের কাছেও হারতে হলো লাল-সবুজদের।

যে হারে দুর্বল দলটির বিপক্ষে সিরিজ জয়ের স্বপ্নও ভেস্তে গেলো জামাল ভূঁইয়াদের। প্রথম ম্যাচ হারা সিশেলস দ্বিতীয় ম্যাচ জিতে সিরিজ ১-১ এ ড্র করে মুখে চওড়া হাসি নিয়ে ফিরে যাচ্ছে ঘরে। এটা সিশেলসের জন্য বিশাল এক জয় এবং বাংলাদেশের ফুটবলের লজ্জা।

সিলেট জেলা স্টেডিয়ামে প্রথম ম্যাচে বাংলাদেশ জিতেছিল ১-০ গোলে। মঙ্গলবার দ্বিতীয় ম্যাচে সিশেলসের জয়ের ব্যবধানও ঠিক তাই। ৬০ মিনিটে পেনাল্টি থেকে সিরিজে সমতাসূচক গোলটি করেছে সফরকারী দলটি। গোলদাতা ম্যানচিয়েন।

সিশেলসের মতো একটা অপেশাদার দলের বিপক্ষে ঘরোয়া লিগে প্রায় কোটি টাকা পাওয়া ফুটবলাররা চুপসে গেলো ফুটো বেলুনের মতো। এই ম্যাচের মধ্যে দিয়ে আরো একবার প্রমাণ হলো বাংলাদেশের ফুটবলারদের অতি পারিশ্রমিক সব সর্বনাশের মূল।

প্রতিপক্ষ সিশেলস। তাদের বিরুদ্ধে প্রস্তুতির বাহার কম ছিল না জামাল ভূঁইয়াদের। খেলা সিলেটে আর বাফুফে তাদের প্রস্তুতির জন্য পাঠিয়ে দিলো সৌদি আরবের মদিনায়। যেন বিশ্বকাপের প্রস্তুতির চেয়েও বেশি কিছু। কিন্তু বাফুফে হয়তো ভুলেই গিয়েছিল এই ফুটবলারদের চাঁদে পাঠিয়ে ট্রেনিং করালেও লাভ নেই। লাভ নেই বিশ্বের সবচেয়ে হাই-প্রোফাইল কোচকে ডাগআউটে দাঁড় করিয়েও।

পুরো মাঠে বাংলাদেশের ফুটবলাররা শুধু ছোটোছুটিই করেছেন। না পেরেছেন ডিফেন্সচেরা পাস দিতে, না পেরেছেন প্রতিপক্ষের পোস্টে ভালো কিছু শট নিতে।

বাংলাদেশের ফুটবলাদের খেলার ধরন জানান, দিচ্ছিল বাংলাদেশ প্রিমিয়ার লিগের দ্বিতীয় পর্ব সহসাই শুরু হচ্ছে। জাতীয় দলের জার্সিতে পা বাঁচিয়ে খেলার মানসিকতা একটুও কমেনি ফুটবলারদের। তাইতো সিশেলসের কাছে হেরে লজ্জা পেতে হয় বাংলাদেশকে।

আগের ম্যাচে দ্বিতীয়ার্ধের শুরু থেকে এলিটা কিংসলেকে খেলিয়েছিলেন কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা। দ্বিতীয় ম্যাচে তাকে ব্যবহার করা হয়েছে আরও পরে। প্রথম ম্যাচের মতো এ ম্যাচেও দুটি ভালো সুযোগ পেয়েছিলেন নতুন এই বাংলাদেশি। কিন্তু পরপর দুই ম্যাচে নিজের প্রয়োজনীয়তা প্রমাণ করতে ব্যর্থ হয়েছেন কিংসলে।

তবে এই ম্যাচ ড্র করার সুযোগ এসেছিল বাংলাদেশের। দ্বিতীয়ার্ধে বাংলাদেশকে একটি ন্যায্য পেনাল্টি থেকে বঞ্চিত করেছেন ভুটানের রেফারি। বক্সে সিশেলসের ডিফেন্ডারের হাতে বল লাগলেও এড়িয়ে যান ভুটানের রেফারি।

বাংলাদেশ ভালো একটা সুযোগ পেয়েছিল প্রথমার্ধেও। কিন্তু অনেকটা ফাঁকাপোস্টে রাকিব যে শট নিয়েছেন সেটি চলে গেছে বাইরে। পোস্টে শট রাখতে পারলে গোল হতেও পারতো।

এ নিয়ে বাংলাদেশ পূর্ব আফ্রিকার দেশ সিশেলসের বিপক্ষে ৩ ম্যাচ খেলে প্রথম হারলো। এর আগে ২০২১ সালে শ্রীলঙ্কায় চারজাতি টুর্নামেন্টে এই দলটির বিপক্ষে ১-১ গোলে ড্র করেছিল বাংলাদেশ। সিলেটে আগের ম্যাচ জিতেছিল ১-০ গোলে।

তথ্য : জাগোনিউজ২৪.কম

Rent for add

সর্বশেষ নিউজ

for rent