রাশিয়াকে নিয়ে ঢাকায় সাফ অনূর্ধ্ব-১৭ নারী চ্যাম্পিয়নশিপ

ফিফা ও উয়েফার প্রতিযোগিতায় নিষিদ্ধ রাশিয়া। বিশ্ব ও ইউরোপের ফুটবলের অভিভাবক সংস্থা আয়োজিত কোন টুর্নামেন্টে খেলতে পারছেন না ২০১৮ বিশ্বকাপের আয়োজক দেশটি। সেই দেশের নারী অনূর্ধ্ব-১৭ দল এখন ঢাকায় অবস্থান করছে, বয়সভিত্তিক সাফ চ্যাম্পিয়নশিপে অংশ নিতে। ২০ থেকে ২৮ মার্চ কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোহাম্মদ মোস্তফা কামাল স্টেডিয়ামে হবে ৫ দলের এই টুর্নামেন্ট।

বিকেলে বাফুফে ভবনে বাংলাদেশ দল ঘোষণা উপলক্ষ্যে আয়োজিত সংবাদ সম্মেলনে বেশি আলোচনায় ছিল রাশিয়া। কোচ গোলাম রব্বানী ছোটন এবং অধিনায়ক রুমা আক্তার ও সহ-অধিনায়ক জয়নব বিবি রিতা সবাই রাশিয়ার বিপক্ষে খেলবেন বলে দারুণ খুশি। রুমা ও জয়নব তো বলেই দিলেন, ‘ইউরোপের দল রাশিয়া, তাদের বিপক্ষে খেলার সুযোগ পাচ্ছি। আমরা খুবই রোমাঞ্চিত, ম্যাচটি খেলতে আমরা মুখিয়ে আছি।’

মেয়েদের সাফের যে কোন পর্যায়ের টুর্নামেন্টের আগে বাংলাদেশ থাকে ফেবারিট। এবার রাশিয়ার মেয়েরা থাকায় বাংলাদেশ কোচ গোলাম রব্বানী ছোটন নিজেদের ফেবারিট বলছেন না। তার চোখে এই টুর্নামেন্টে রাশিয়াই ফেবারিট। কারণ, যে ৫ দেশ খেলছে তাদের মধ্যে র‌্যাংকিয়ে সবার ওপরে (২৬) রাশিয়া। এরপরই ভারত ৬১। নেপাল ১০৩, বাংলাদেশ ১৪০ ও ভুটান ১৭৭ ফিফা র‌্যাংকিংয়ে।

রাশিয়াকে ফেবারিট মানলেও বাংলাদেশ নিজেদের সেরাটা দিয়ে ভালো কিছুই করতে চায় এই টুর্নামেন্টে। অনূর্ধ্ব-২০ দলের নুসরাত জাহান মিতু, তৃষ্ণা রানী ও সুরভী আকন্দ প্রীতি ছাড়া বাকি খেলোয়াড়দের বেশিরভাগই গত নভেম্বরে হওয়া সাফ অনূর্ধ্ব-১৫ দলের।

নারী লিগ শেষ হওয়ার পর ১ জানুয়ারি থেকে মেয়েরা এই টুর্নামেন্টের জন্য ক্যাম্প করে আসছেন সিনিয়রদের সঙ্গে। তাদের প্রস্তুতি ভালো বলে জানিয়েছেন অধিনায়ক রুমা আক্তার।

নভেম্বরের সাফে ছিল মাত্র ৩ দল। বাংলাদেশ, নেপালের সঙ্গে ছিল ভুটান। একটি পেনাল্টি মিসের কারণে বাংলাদেশকে রানার্সআপ হতে হয়েছিল। এবার অনূর্ধ্ব-১৭ চ্যাম্পিয়নশিপে এই অঞ্চলের সবচেয়ে শক্তিশালী দল ভারত যেমন আছে, তেমন আছে ইউরোপের দেশ রাশিয়া। এবার কি গোলাম রব্বানী ছোটনের জন্য চ্যালেঞ্জটা একটু বেশি?

‘আমরা আসলে সব সময় যেভাবে ম্যাচ বাই ম্যাচ খেলার পরিকল্পনা নিয়ে বিভিন্ন টুর্নামেন্টে অংশ নেই এবারও তাই। ভারত আছে, রাশিয়া আছে- চ্যালেঞ্জ তো বেশি হবেই। তবে আমাদের মেয়েরা নিজেদের মতো পারফর্ম করতে পারলে ভালো কিছু আশা করতেই পারি’- বলছিলেন গোলাম রব্বানী ছোটন।

রাশিয়ার কাছে হারানোর কিছু নেই। জিতলে হবে বিশাল অর্জন। এমন যদি হয় তাহলে কেমন অনুভূতি হবে আপনার? এমন প্রশ্নের জবাবে অধিনায়ক রুমা আক্তার বলেন, ‘রাশিয়া হচ্ছে ইউরোপের দল। ওদের কাছ থেকে আমাদের অনেক কিছু শেখার আছে। আশা করছি ভালো কিছু করবো। ফুটবলে যেহেতু হারজিত আছে, সেটা মাঠেই দেখা যাবে। আমরা লড়াই করবো, জেতার চেষ্টা করবো।’

উয়েফার পৃষ্ঠপোষকতায় এই টুর্নামেন্ট। উয়েফাই রাশিয়াকে দক্ষিণ এশিয়ার এই টুর্নামেন্টে অন্তর্ভূক্ত করেছে। উদ্যোগটিকে সাধুবাদ জানিয়ে বাংলাদেশ কোচ গোলাম রব্বানী ছোটন বলেছেন, ‘রাশিয়াকে অন্তর্ভূক্ত করেছে বলেই আমরা তাদের বিপক্ষে ম্যাচ খেলার সুযোগ পাচ্ছি। কোনো ইউরোপিয়ার দলের বিপক্ষে প্রথম খেলতে যাচ্ছি। না হলে কবে কখন খেলার সুযোগ হতো বলা মুশকিল।’

বাংলাদেশ দল
সঙ্গীতা রানী দাস, কানম আক্তার, জয়নব বিবি, অর্পিতা বিশ্বাস, রুমা আক্তার, রিতু আক্তার, মুন্নী আক্তার, ঐশী রহমান, নুসরাত জাহান, থুইনু মারমা, পূজা দাস, অনন্যা মুর্মু, মুন্নী খাতুন, তৃষ্ণা রানী, কানন রানী বাহাদুর, মোসাম্মত সাগরিকা, নাদিয়া আক্তার, মালাথুই মারমা, সুলতানা আক্তার, সুরভী আকন্দ।

বাংলাদেশের চার ম্যাচ

২০ মার্চ : বাংলাদেশ-ভুটান
২২ মার্চ : বাংলাদেশ-রাশিয়া
২৪ মার্চ : বাংলাদেশ-ভারত
২৮ মার্চ : বাংলাদেশ-নেপাল

Rent for add

সর্বশেষ নিউজ

for rent