ইউনাইটেডকে জয় উপহার দিলেন দুই ব্রাজিলিয়ান

কাসেমিরো ও ফ্রেডের গোলে ১০ জনের রিডিংকে ৩-১ ব্যবধানে উড়িয়ে দিয়ে এফএ কাপের পঞ্চম রাউন্ড নিশ্চিত করেছে ম্যানচেস্টার ইউনাইটেড। আরেক ম্যাচে দীর্ঘদিন পর গোলখরা কাটিয়েছেন টটেনহ্যাম ফরোয়ার্ড সন হেয়াং-মিন। দক্ষিণ কোরিয়ান এ তারকার জোড়া গোলে টটেনহ্যাম ৩-০ গোলে প্রিস্টন নর্থ এন্ডকে পরাজিত করেছে।

এফএ কাপে বড় কোন অঘটন ঘটেনি। প্রিমিয়ার লিগে ধুকতে থাকা তিন দল লিডস, লিস্টার ও সাউদাম্পটন নিজ নিজ ম্যাচে জয় নিশ্চিত করলেও চ্যাম্পিয়নশিপ দল সান্ডারল্যান্ডের সাথে ১-১ গোল ড্র করেছে ফুলহ্যাম।

প্রিমিয়ার লিগে চতুর্থ স্থানে থাকা ইউনাইটেড আরো একবার প্রমাণ করেছে নতুন কোচ এরিক টেন হাগের অধীনে তারা সঠিক পথেই আছে। ওল্ড ট্র্যাফোর্ডে ম্যানইউ ৫৪ মিনিটে লিড নেয়। এন্থনির দারুণ এক পাসে ব্রাজিলিয়ান সতীর্থ কাসেমিরো গোলরক্ষক জো লামলির মাথার উপর দিয়ে বল জালে পাঠান।

চার মিনিট পর ইউনাইটেড ব্যবধান দ্বিগুণ করে। জোড়ালো শটে কাসেমিরো নিজের দ্বিতীয় গোল নিশ্চিত করেন। স্বাগতিকরা যখন আত্মবিশ্বাসের সাথে এগিয়ে যাচ্ছিল তখই ব্রুনো ফার্নান্দেসের লো ক্রস থেকে ৬৬ মিনিটে ফ্রেড পোস্টের খুব কাছে থেকে দলের হয়ে তৃতীয় গোলটি করেন।

এর আগেই অবশ্য রিডিং ১০ জনের দলে পরিণত হয়েছিল। দ্বিতীয় হলুদ কার্ডের কারণে এন্ডি ক্যারোল মাঠত্যাগ করেন। কিন্তু তারপরও পল ইনসের দল এক গোল পরিশোধ করে। ৭২ মিনিটে আমাডু সালিফ এমবেনগে রিডিংয়ের হয়ে সান্তনার এক গোল দেন।

ম্যাচ শেষে ম্যানচেস্টার ইউনাইটেড অধিনায়ক হ্যারি ম্যাগুয়েরে সাবেক রিয়াল মাদ্রিদ তারকা কাসেমিরোকে অসাধারাণ খেলোয়াড় হিসেবে উল্লেখ করে বলেছেন, ‘একজন শীর্ষ সারির খেলোয়াড়ের এই ধরনের পারফরমেন্স ছাড়া জয় অসম্ভব। সে এসে দলের পারফরম্যান্স ও মানসিকতার উন্নতি করেছে।’

এদিকে প্রিস্টনের মাঠে মূল দল থেকে বিশ্রামে ছিলেন হ্যারি কেন। যে কারণে টটেনহ্যামের হয়ে সর্বকালের সর্বোচ্চ গোলদাতা জিমি গ্রিভসকে কেনের আর ছাড়িয়ে যাওয়া হয়নি। ইংলিশ অধিনায়কের অনুপস্থিতিতে আক্রমণভাগের দায়িত্ব পেয়েই কোচের আস্থার প্রতিদান দিয়েছেন সন।

গত মৌসুমে প্রিমিয়ার লিগে গোল্ডেন বুট পাওয়া সন ক্লাব ও দেশের হয়ে ১৭ ম্যাচে মাত্র এক গোল করেছিলেন। কিন্তু ৩০ বছর বয়সী এ ফরোয়ার্ড চতুর্থ রাউন্ডের লড়াইয়ে প্রথমার্ধে কোন গোল করতে পারেননি ঠিকই। তবে ৫০ মিনিটে প্রথম গোল করার পর ৬৯ মিনিটে ব্যবধান দ্বিগুন করেন সন। ৮৭ মিনিটে টটেনহ্যামের জার্সি গায়ে অভিষেকে ডেয়ান কুলুসেভিস্কির ক্রসে কোনাকুনি শটে গোল করেন আরনাট ডানজুমা।

ম্যাচ শেষে সন বলেন, ‘আত্মবিশ্বাস ফিরে পাবার জন্য এ গোল প্রয়োজন ছিল। এটা সত্যিই গুরুত্বপূর্ণ। প্রথমার্ধে আমি দুটি সুযোগ পেয়েছিলাম। কিন্তু গোলরক্ষকের দুর্দান্ত দক্ষতায় গোল পাইনি। একজন স্ট্রাইকার হিসেবে গোল পাওয়াটা সবসময়ই গুরুত্বপূর্ণ। আগামী রাউন্ডে উঠতে দলকে সহযোগিতা করতে পেরে আমি দারুণ খুশি।’

আরেক ম্যাচে লিগ ওয়ানের দল অ্যাক্রিংটন স্ট্যানলিকে ৩-১ গোলে পরাজিত করে ২০১৬ সালের পর প্রথমবারের মতো এফএ কাপের পঞ্চম রাউন্ডে উঠেছে লিডস। চতুর্থ টায়ারের দল ওয়ালসালের বিপক্ষে ১-০ গোলের কষ্টার্জিত জয় তুলে নিয়েছে লিস্টার সিটি। নাইজেরিয়ার স্ট্রাইকার কেলেচি ইহেনাচোর একমাত্র গোলে লিস্টারের জয় নিশ্চিত হয়। ২৩তম এফএ কাপ ম্যাচে এটি ইহেনাচোর ১৭তম গোল।

এ দিন আরেক ম্যাচে রোমেইন পেরাডের জোড়া গোলে ব্ল্যাকপুলকে ২-১ ব্যবধানে পরাজিত করেছে সাউদাম্পটন। শনিবার প্রিমিয়ার লিগে জয় না পাওয়া একমাত্র দল ফুলহ্যাম। ক্রাভেন কটেজে সান্ডারল্যান্ডের সাথে ১-১ গোলের ড্র নিয়ে তাদের সন্তুষ্ট থাকতে হয়।-বাসস

Rent for add

সর্বশেষ নিউজ

for rent