পর্তুগালের নতুন কোচ রবার্তো মার্টিনেজ

পর্তুগাল জাতীয় ফুটবল দলের নতুন কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন রবার্তো মার্টিনেজ। কাতার বিশ্বকাপে তার দল বেলজিয়াম গ্রুপ পর্ব থেকে বিদায় নেবার পর কোচের দায়িত্ব থেকে সরে দাাঁড়িয়েছিলেন মার্টিনেজ।

৪৯ বছর বয়সী এ স্প্যানিয়ার্ড পর্তুগালে ফার্নান্দো সান্তোসের স্থলাভিষিক্ত হলেন। এ মুহূর্তে মার্টিনেজের সামনে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হলো অধিনায়ক ক্রিস্টিয়ানো রোনালদোর সাথে সব বিষয় আলোচনার মাধ্যমে ঠিক করা। সম্প্রতি ম্যানচেস্টার ইউনাইটেডে ছেড়ে সৌদি আরবের ক্লাব আল নসরে যোগ দিয়েছেন রোনালদো।

পর্তুগালের কোচ হিসেবে নিয়োগ পাবার পর সংবাদ সম্মেলনে মার্টিনেজ বলেছেন, ‘আমার মূল দায়িত্ব হচ্ছে বিশ্বকাপে খেলা ২৬ খেলোয়াড়কে নিয়ে কাজ শুরু করা- এর মধ্যে রোনালদোও রয়েছেন।’ মার্টিনেজ আরো জানিয়েছেন তিনি সব সিদ্ধান্ত মাঠেই নিবেন- কোন অফিসে নয়।

ক্লাব ফুটবলে সোয়ানসি সিটি, উইগান অ্যাথলেটিক ও এভারটন হয়ে ২০১৬ সালে বেলজিয়ামের কোচ হিসেবে দায়িত্ব পান মার্টিনেজ। তার অধীনে বেলজিয়ান ২০১৮ বিশ্বকাপের সেমিফাইনাল খেলেছে। এছাড়া তার অধীনে তিন বছরেরও বেশি সময় ধরে বেলজিয়াম ফিফা বিশ্ব র‌্যাঙ্কিংয়ের এক নম্বর স্থান ধরে রেখেছিল।

কিন্তু কাতারে কোন সাফল্যই দেখাতে পারেনি রেড ডেভিলসরা। কানাডাকে ১-০ গোলে হারালেও মরক্কোর কাছে ২-০ গোলে পরাজিত ও ক্রোয়েশিয়ার সাথে গোলশূন্য ড্র করে গ্রুপ পর্ব থেকেই বিদায় নেয় বেলজিয়াম।

এদিকে আট বছর পর্তুগালের কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন অভিজ্ঞ সান্তোস। ৬৮ বছর বয়সী সান্তোসের অধীনেই পর্তুগাল ২০১৬ সালে ইউরোপীয়ান চ্যাম্পিয়নশিপে জয়ের মাধ্যমে প্রথম কোন আন্তর্জাতিক শিরোপার দেখা পেয়েছিল। এছাড়া ২০১৯ সালে প্রথমবারের মতো আয়োজিত নেশন্স লিগের শিরোপা জেতার কৃতিত্ব দেখায়। কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে পর্তুগাল বিদায় নেবার পাঁচদিনের মধ্যেই সান্তোস তার পদ থেকে সরে দাঁড়ান।- বাসস

Rent for add

সর্বশেষ নিউজ

for rent