রিয়াল মাদ্রিদকে হারিয়ে দিলো ভিয়ারিয়াল

রিয়াল মাদ্রিদকে শনিবার রুখে দিয়েছে শিরোপা দৌঁড়ে লড়াই করে যাওয়া ভিয়ারিয়াল। লা লিগায় নিজেদের মাঠে বর্তমান চ্যাম্পিয়ন রিয়ালকে ২-১ গোলে পরাজিত করেছে টেবিলের পঞ্চমস্থানে ভিয়ারিয়াল। রিয়ালের এ পরাজয়ে স্বস্তি ফিরে পেয়েছে বার্সেলোনা। তিন পয়েন্ট হারানোতে শীর্ষে থাকা বার্সেলোনার উপরে উঠতে পারলো না গ্যালাকটিকোর। সমান ৩৮ পয়েন্ট করে সংগ্রহ করে রিয়ালকে গোল ব্যবধানে পিছনে ফেলেছে কাতালান জায়ান্ট বার্সা।

ইয়েরেমি পিনো ও জেরার্ড মোরেনোর দুই অর্ধের দুই গোলে ভিয়ারিয়ালের জয় নিশ্চিত হয়। মাদ্রিদের হয়ে পেনাল্টি থেকে এক গোল পরিশোধ করেছেন করিম বেনজেমা। এর মাধ্যমে সব ধরনের প্রতিযোগিতায় টানা ষষ্ঠ জয় নিশ্চিত করলো ভিয়ারিয়াল।

গত সপ্তাহে বার্সেলোনাকে ধরতে পারতো কার্লো আনচেলত্তির দল। কিন্তু ২০২৩ সালের শুরুটা ভাল হয়নি মাদ্রিদের। স্প্যানিশ কাপে চতুর্থ টায়ারের দল কাসেরেনোর কাছে পরাজিত হবার পর এ পরাজয় দলের জন্য একটি সতর্ক বার্তাও বটে। নতুন সংষ্কারকৃত এস্তাদিও ডি লা সেরামিকাতে এ পরাজয় ছিল মাদ্রিদের এবারের লিগে দ্বিতীয় পরাজয়।

ম্যাচ শেষে আনচেলত্তি বলেছেন, ‘ম্যাচটি দারুণ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ছিল, দুই দলই সমান তালে লড়াই করেছে। তারপরও ভিয়ারিয়াল আমাদের থেকে কিছুটা ভাল খেলেছে। মূল কথা হচ্ছে আমরা নিজেদের ভালভাবে প্রতিরোধ করতে পারিনি। তারা বেশ গতিময় ফুটবল খেলেছে, যার সাথে আমরা মানিয়ে নিতে পারিনি। আমাদের মধ্যমাঠ এতটাই উন্মুক্ত ছিল যে তারা বারবারই বল নিয়ে এগিয়ে যাবার সুযোগ পেয়েছে।’

ক্লাব ইতিহাসে এই প্রথমবারের মতো আনচেলত্তি কোন স্প্যানিশ খেলোয়াড় ছাড়াই মূল একাদশ সাজিয়েছিলেন। সম্প্রতি ভিয়ারিয়ালের মাঠে বেশ কিছু ম্যাচেই লস ব্ল্যাঙ্কোসরা হতাশ করেছে। ১১ বারের সফরে মাত্র দুটি জয় এসেছে, সর্বশেষ জয় ছিল ২০১৭ সালে। যখন ক্রিস্টিয়ানো রোনালদো, গ্যারেথ বেল ও আলভারো মোরাতা স্কোরশিটে নাম লিখিয়েছিলেন।

সাবেক বার্সেলোনা কোচ সেতিয়েনের অধীনে ভিয়ারিয়াল দারুণভাবে নিজেদের আত্মবিশ্বাস ফিরে পেয়েছে। প্রথমার্ধে মাদ্রিদকে দাঁড়াতেই দেয়নি ভিয়ারিয়াল। আলবার্তো মোরোনর ক্রস থেকে ফ্রান্সিস কোয়েলিনের শট পোস্টে লেগে ফেরত আসে। অ্যালেক্স বায়েনার শট অল্পের জন্য পোস্টের বাইরে দিয়ে চলে যায়। মাদ্রিদের রক্ষণভাগে এসময় একেবারেই ছন্দ হারিয়ে ফেলে। বিশ্বকাপ বিরতির পর মাদ্রিদ এখনো নিজেদের স্বাভাবিক ছন্দ ফিরে পায়নি। তার প্রভাব কালকের ম্যাচেও ছিল। প্রথমার্ধের শেষ ভাগে ভিনিসিয়াস জুনিয়রের শট দারুণ দক্ষতায় রুখে দেন অভিজ্ঞ গোলরক্ষক পেপে রেইনা।

দ্বিতীয়ার্ধের শুরু থেকেও ভিয়ারিয়াল সমান গতিতে এগিয়ে যেতে থাকে। মোরোনোর পাস থেকে ৪৭ মিনিটে দলকে এগিয়ে দেন পিনো। সাথে সাথে সমতা ফেরানোর সুযোগ হাতছাড়া করেন বেনজেমা। ২০২২ ব্যালন ডি’অর বিজয়ী বেনজেমা বিশ্বকাপ জয়ী হুয়ান ফয়েথের হ্যান্ডবল থেকে প্রাপ্ত পেনাল্টিতে ৬০ মিনিটে সমতা ফেরান। তিন মিনিট পর ডেভিড আলাবার হ্যান্ডবলে পেনাল্টি লাভ করে ভিয়ারিয়াল। থিবো কোর্তেয়াকে উল্টেদিকে পাঠিয়ে মোরেনো দলের জয় নিশ্চিত করেন।

আনচেলত্তি বলেছেন, ‘আইনানুযায়ী দুটি পেনাল্টির সিদ্ধান্তই সঠিক ছিল। কিন্তু আমার মনে হয়না সমর্থকরা এতে খুব একটা সন্তুষ্ট হয়েছে।’
ভিয়ারিয়াল কোচ সেতিয়েন বলেছেন, ‘এটা একটি সমস্যা। যে হ্যান্ডবল দুটো দেয়া হয়েছে তা দেখে নিখুঁতভাবে বোঝার উপায় নেই এগুলো নিশ্চিত পেনাল্টি ছিল।’

স্প্যানিশ সুপার কাপে অংশ নিতে সৌদি আরব সফরে যাচ্ছে মাদ্রিদ। সেখানে বৃহস্পতিবার তারা ভ্যালেন্সিয়ার মোকাবেলা করবে।

Rent for add

সর্বশেষ নিউজ

for rent