এমবাপ্পেকে থামানোর উপায় খুঁজছেন সাউথগেট

ফ্রান্সের কিলিয়ান এমবাপ্পেকে থামানোর উপায় খুঁজছেন ইংল্যান্ড কোচ গ্যারেথ সাউথগেট। আগামী শনিবার কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে বিশ্বচ্যাম্পিয়নদের মুখোমুখি হবে থ্রি লায়ন্সরা। যেখানে বড় হুমকি মনে করছেন পিএসজি তারকা এমবাপ্পেকে। দলকে সেমিফাইনালে নিয়ে যাওয়ার যে স্বপ্ন সাউথগেট দেখছেন তাতে বড় বাঁধা হয়ে দাঁড়াচ্ছেন এমবাপ্পে। তাই তাকে থামানোর সমাধানের উপায় বের করতে নানা পরিকল্পনা করতে হচ্ছে ইংল্যান্ড কোচ গ্যারেথ সাউথগেটকে।

এমবাপ্পের বৈদ্যুতিক গতি ব্যালেটিক দক্ষতা এবং ক্লিনিক্যাল ফিনিশিংকে আপনি কিভাবে রোধ করবেন? এ প্রশ্নের উত্তর এর আগে খুঁজে পায়নি অস্ট্রেলিয়া, ডেনমার্ক ও পোল্যান্ডও। তাদেরকে উপর দিয়ে দলকে কোয়ার্টার ফাইনালে পৌঁছে দিয়েছেন এমবাপ্পে।

গত রোববার শেষ ষোলোর ম্যাচে এমবাপ্পের জোড়া গোলে ফ্রান্সের কাছে ৩-১ গোলে পরাজয়ের একটি সংক্ষিপ্ত বর্ণনা তুলে ধরেছেন পোল্যান্ডের ডিফেন্ডার ম্যাটি ক্যাশ। তিনি এমবাপ্পে প্রসঙ্গে বলেন,‘বাদ পড়ব নাকি কঠোর হব তা আমি জানতাম না। যখন আমি তাকে শক্তভাবে প্রতিরোধ করার চেস্টা করছিলাম তখন তিনি শুধু পেছনেই থাকলেন। কিন্তু যখন তিনি বল পান, থামেন এবং সরে যান তখন এতটা ক্ষিপ্রভাবে করেন যা এর আগে আমি কখনো দেখিনি। তিনি ভিন্ন লেভেলের খেলোয়াড়, তার গতি, মুভমেন্ট এবং ফিনিশিং, সবকিছুতেই আপনি সেটি খুঁজে পাবেন।’

রাশিয়া বিশ্বকাপে ফ্রান্সকে শিরোপা পেতে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখা এবমাপ্পে এ টুর্নামেন্টে সবচেয়ে ভয়ঙ্কর খেলোয়াড় হিসেবে আবির্ভুত হয়েছেন। ২৩ বছর বয়সী এই খেলোয়াড় ইতোমধ্যে কাতারে চার ম্যাচে অংশ নিয়ে ৫ গোল করেছেন। বিশ্বকাপে এ পর্যন্ত সর্বমোট ৯ গোল করেছেন এমবাপ্পে। যার সুবাদে তিনি ক্রিস্টিয়ানো রোনালদোর চেয়ে এগিয়ে গেছেন এবং আর্জেন্টাইন সুপার স্টার লিওনেল মেসির সাহবস্থানে পৌঁছে গেছেন।

এখন সাউথগেটের সামনে এমবাপ্পের ভয়ঙ্কর পরীক্ষার মুখোমুখি হবার। ইংলিশ কোচ বলেন,‘দেখুন, তিনি বিশ্বমানের একজন খেলোয়াড় যিনি প্রতিনিয়ত প্রয়োজন অনুসারে নিজেকে উপস্থাপন করে চলেছেন। শীর্ষ খেলোয়ড়রা এমনটাই করেন। আর আমরা এ চ্যালেঞ্জটারই মুখোমুখি হতে চলেছি।’

এমবাপ্পে হুমকি মোকাবেলায় এখন সাউথগেটের করণীয় কি? একটি উত্তরে হলো ইংল্যান্ড ৪-৩-৩ ফর্মেশন থেকে ৩-৪-৩ অথবা ৩-৫-২ ফর্মেশনে যেতে পারে। সাউথগেটের এখন আসল মনোযোগ এমবাপ্পে ও ওসমানে ডেম্বেলের গতি রোধ করার জন্য হ্যারি ম্যাগুয়েরেকে কাজে লাগানো।

Rent for add

সর্বশেষ নিউজ

for rent