আয়াক্সকে বিধ্বস্ত করে শেষ ১৬’তে লিভারপুল

আয়াক্সকে ৩-০ গোলে বিধ্বস্ত করে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ১৬ নিশ্চিত করেছে লিভারপুল। দাপুটে এই জয়ের পর বুধবার রেডস বস জার্গেন ক্লপ বলেছেন এই পারফরমেন্স প্রিমিয়ার লিগে দলকে উজ্জীবিত করতে সহায়তা করবে।

আমস্টারডামে এ নিয়ে টানা চারটি ইউরোপীয় ম্যাচে জয়ী হলো লিভারপুর। এই জয়ে পাঁচ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে রেডসরা গ্রুপ-এ’র দ্বিতীয় দল হিসেবে নক আউট পর্বে গেল। শতভাগ জয়ে শীর্ষস্থান ধরে রেখেছে নাপোলি।

মোহাম্মদ সালাহ, ডারউন নুনেজ ও হার্ভি এলিয়টের গোলে লিভারপুলের চ্যাম্পিয়ন্স লিগে টানা ষষ্ঠ নক আউট পর্ব নিশ্চিত হয়েছে। ক্লপ বলেছেন, ‘আমরা নক আউট পর্বে গিয়েছি এবং আমি কখনই এটাকে আগে থেকেই নিশ্চিত বলে মনে করি না। অবশ্যই এই ধরনের জয় দলের পারফরমেন্সকে উজ্জীবিত করে তুলে। আমরা সবাই ম্যাচটি দারুণ উপভোগ করেছি। লিডসের বিপক্ষে প্রিমিয়ার লিগের পরবর্তী ম্যাচে এই ধারা ধরে রাখতে চাই।’

গ্রুপ-এ’র শীর্ষ দল হিসেবে পরের রাউন্ডে যেতে হলে আগামী সপ্তাহে নাপোলির বিপক্ষে ঘরের মাঠ অ্যানফিল্ডে লিভারপুরকে বড় চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে। এই মুহূর্তে ইতালিয়ান জায়ান্টদের থেকে তিন পয়েন্ট পিছিয়ে আছে রেডরা। গত মাসে দুই দলের মোকাবেলায় স্বাগতিক নাপোলি ৪-১ গোলে বিধ্বস্ত করেছিল লিভারপুলকে। সে কারণে নাপোলিকে হেড-টু-হেড রেকর্ডে ছাড়িয়ে যেতে হলে এর থেকে বড় ব্যবধানে জিততে হবে ক্লপ বাহিনীকে।

এদিকে বড় পরাজয়ে ডাচ চ্যাম্পিয়ন আয়াক্সের পরের রাউন্ডে যাবার স্বপ্ন শেষ হয়ে গেছে। দুই মিনিটের মধ্যে স্টিভেন বার্গুইসের কল্যাণে এগিয়ে যেতে পারতো আয়াক্স। কিন্তু লিভারপুল গোলরক্ষক এ্যালিসন বেকারকে পরাস্ত করলেও বারপোস্টকে ফাঁকি দিতে পারেননি স্টিভেন। এরপর ডুসান টাডিডের শট ট্রেন্ট আলেক্সান্দার-আর্নল্ডের গায়ে লেগে ফেরত আসে। এবারের মৌসুমে ৯ গোল করা সালাহ চ্যাম্পিয়ন্স লিগে এ পর্যন্ত করেছেন ৬ গোল। জর্ডান হেন্ডারসনের থ্রু বল থেকে আয়াক্স গোলরক্ষক রেমকো পাসভিরকে ঠান্ডা মাথার ফিনিশিংয়ে পরাস্ত করে ৪২ মিনিটে লিভারপুলকে এগিয়ে দেন এই মিশরীয় স্ট্রাইকার। নুনেজের শট পোস্টে না লাগলে বিরতির আগেই ব্যবধান দ্বিগুণ করতে পারতো সফরকারী লিভারপুল।

৭৫ মিলিয়ন ইউরোতে বেনফিকা থেকে অ্যানফিল্ডে আসার পর নুনেজ দারুণ সময় কাটাচ্ছেন। বিরতির পরপরই তিনি গোল করে লিভারপুলকে আরো এগিয়ে দেন। এন্ডি রবার্টসনের কর্ণার থেকে হেডের সাহায্যে ৪৯ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন এই উরুগুইয়ান। তিন মিনিট পর এলিয়ট কোনাকুনি শটে লিভারপুলের হয়ে তৃতীয় গোলটি করলে আয়াক্সের পরাজয় সময়ের ব্যাপার হয়ে দাঁড়ায়।

বেশ কিছু ইনজুরির কারণে মাসের শুরুতে দলের ধারাবাহিক ব্যর্থতায় হতাশা প্রকাশ করেছিলেন ক্লপ। আগামী মাসে বিশ্বকাপ শুরু হবার আগে এখনো পাঁচটি ম্যাচ বাকি আছে লিভারপুলের। যে কারণে ম্যাচের ৭১ মিনিটে নুনেজ, ফ্যাবিনহো ও হেন্ডারসনকে একসাথে বিশ্রামে পাঠান ক্লপ।

Rent for add

সর্বশেষ নিউজ

for rent