কাতার বিশ্বকাপে নারী রেফারি ‘শুভ লক্ষণ’

কাতার বিশ্বকাপে তিনজন নারী রেফারির অন্তর্ভুক্তিকে একটি ‘শুভ লক্ষণ’ বলে উল্লেখ করেছেন ওই তিন নারী রেফারির একজন।

গতকাল ওই তালিকায় থাকা ফরাসি রেফারি স্টেফানি ফ্র্যাপার্ট বলেন,‘ আমি কোন নারীবাদী মুখপাত্র নই। তবে ওই দেশে একজন নারী রেফারি থাকাটা  ফিফা এবং কর্তৃপক্ষের কাছে একটি শক্তিশালী লক্ষণ।

রক্ষনশীল মধ্যপ্রাচ্যের দেশ কাতারে আগামী ২০ নভেম্বর থেকে ১৮ ডিসেম্বর পর্যন্ত অনুষ্ঠিতব্য  বিশ্বকাপ ফুটবল পরিচালনার জন্য যে ৩৬জন রেফারি নির্বাচিত হয়েছেন, তাদের মধ্যে ৩৮ বছর বয়সি ফ্র্যাপার্টও আছেন। তালিকাভুক্ত বাকী দুই নারী রেফারি হলেন রুয়ান্ডার সালিমা মুকানসাঙ্গা ও জাপানের ইয়সিমি ইয়ামাসিতা।

মানবাধিকার লংঘন  এবং সমাজে নারী প্রতিনিধিত্বের সমালোচক হওয়া সত্বেও তেল সমৃদ্ধ ধনী রাস্ট্র কাতারে বিশ্বকাপ আয়োজনের জন্য নির্বাচন করার কারণ প্রসঙ্গে পশ্নের জবাবে ফ্র্যাপার্ট স্বীকার করেন যে,‘ ক্রীড়া সব সময় ভুমিকা পালন করে। ’ ফ্রান্সের ন্যাশনাল ফুটবল সেন্টারে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে তিনি আরো বলেন,‘ বিশ্বকাপ আয়োজন বিষয়ে আমি কোন নীতিনির্ধারক নই। কৃর্তপক্ষ এ বিষয়ে তাদের সিদ্ধান্ত নিয়েছে।

আপনি যখন ওই সব দেশের নারী হবেন তখন আলাদভাবে সচেতন থাকবেন। তিন থেকে চার সপ্তাহ আগে আমি সেখানে গিয়েছিলাম। আমাকে সাদরে গ্রহণ করা হয়েছে।’

ফ্যাপার্ট তার ক্যারিয়ারে অসংখ্য মাইরফলক স্থাপন করেছেন। তিনি হলেন প্রথম কোন নারী রেফারি যিনি ২০১৯ সালের আগস্টে উয়েফা সুপার কাপের ম্যাচ পরিচালনা করেছেন, ২০২০ সালের ডিসেম্বরে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচ এবং ২০২২ সালের মে মাসে ফ্রেঞ্চ কাপের ফাইনাল ম্যাচ পরিচালনা করেছেন।

Rent for add

সর্বশেষ নিউজ

for rent