আবারো স্বপ্নের ফাইনালে বাংলাদেশ

সাবিনার হ্যাটট্রিকের উপর ভর করে সাফ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপে আবারো স্বপ্নের ফাইনালে উঠেছে বাংলাদেশ। আজ শুক্রবার প্রথম সেমিফাইনালে তারা ৮-০ গোলে ভুটানকে পরাজিত করে। প্রথমার্ধে বিজয়ী দল ৪-০ গোলে এগিয়ে ছিল। সবশেষ বাংলাদেশ ২০১৬ সালে সাফ ফুটবলের ফাইনালে উঠেছিল।

ভুটানের বিপক্ষে বাংলাদেশ এ দিন রীতিমতো গোল উৎসবে মেতে উঠে। প্রথমার্ধে এক হালি ও দ্বিতীয়ার্ধে আরো এক হালি গোল মোট ৮ গোলের জয় নিয়ে তবেই মাঠ ছেড়েছেন স্বপ্ন, সাবিনা, কৃষ্ণা, রিতু, মাসুরা ও তহুরারা।

নেপালের রাজধানী কাঠমান্ডুর দশরথ রঙ্গশালায় বাংলাদেশ এতোটা গোলের বন্যায় ভাসাবে তা ভুটান কল্পনাও করতে পারেনি। মাঠে বল গড়ানোর প্রথম আক্রমণেই ২ মিনিটে গোলের দেখা পেয়ে যায় বাংলাদেশ। মনিকার ক্রস থেকে স্বপ্না ডি বক্সে বল পেলে ভুটানের গোলরক্ষক সঙ্গিতাকে বোকা বানিয়ে বল জালে (১-০) জড়িয়ে দেন।

ভুটান অবশ্য এক গোলে পিছিয়ে পড়ে পাল্টা আক্রমণ করার চেষ্টা করে। কিন্তু ১৮ মিনিটে মারিয়া মান্ডার পাসে সাবিনা খাতুন
বল পেয়ে গোলরক্ষককে কাটিয়ে আড়াআড়ি শটে (২-০) গোল করেন।

পর পর দু গোল খেয়ে ভুটানের রক্ষণভাগ দুমড়েমুচড়ে পড়ে। তারই ধারাবাহিকতায় ৩০ মিনিটে ঋতুপর্ণা চাকমার ক্রসে কৃষ্ণার দর্শনীয় হেড থেকে (৩-০) লাল-সবুজের দল সহজ জয়ের পথে হাঁটা শুরু করে।

এক পর্যায় আক্রমণ ঠেকাতে গিয়ে ভুটানের গোলরক্ষক সঙ্গিতার হাত ফস্কে বল বেরিয়ে গেলে ডি বক্সে সেই বল নিয়ন্ত্রণ করে ৩৫ মিনিটে ঋতুপর্ণা চাকমার গোলে (৪-০) এক হালি গোল পূর্ণ করে বাংলাদেশ।

ভুটান অবশ্য প্রথমার্ধের চেয়ে দ্বিতীয়ার্ধে বেশ গুছিয়ে খেলার চেষ্টা করে। একই সঙ্গে তাদের বেশকিছু জোরালো আক্রমণ লক্ষ্য করা যায়। তারপরও এই অর্ধে আরো চারটি গোল হজম করতে হয়েছে।

বাংলাদেশ দ্বিতীয়ার্ধেও ভুটানকে চাপে রেখে গোলের ধারা অব্যাহত রাখে। ৫৩ মিনিটে কৃষ্ণার ক্রস থেকে সাবিনা বল পেয়ে ঠান্ডা মাথায় জালে জড়ালে (৫-০) বাংলাদেশ বড় জয়ের পথে এগুনো শুরু করে।

বাংলাদেশ দ্বিতীয়ার্ধেও ভুটানকে চাপে রেখে গোলের ধারা অব্যাহত রাখে। ৫৩ মিনিটে কৃষ্ণার ক্রস থেকে বল পেয়ে সাবিনা জালে জড়ালে (৫-০) বাংলাদেশ বড় জয়ের পথে এগুনো শুরু করে।

পঞ্চম গোল হওয়ার ঠিক ৩ মিনিট পর সাবিনার ফ্রি কিক ঠেকাতে গিয়ে ভুটানের গোলরক্ষকের হাত থেকে বল ফস্কে গেলে মাসুরা টোকা দিয়ে গোল (৬-০) করেন।

ছয় গোলে পিছিয়ে পড়েও ভুটান চড়াও হয়ে খেলার চেষ্টা করেছে বাংলাদেশের রক্ষণভাগে। যদিও তাদের বেশিরভাগ আক্রমণ গোলরক্ষক রূপনা চাকমা একাই রুখে দেন।

এরপর  মিনিটে বদলী খেলোয়াড় তহুরা খাতুনের গোলে (৭-০) আরো এগিয়ে যায় বাংলাদেশ।

এদিকে ইনজুরি টাইমে (৯০+২) সাবিনা মধ্যমাঠ থেকে একক প্রচেষ্টায় বল পেয়ে ভুটানের গোলরক্ষককে পরাস্ত করে নিজের হ্যাটট্রিক পূরণ করেন। ফলে বাংলাদেশ ৮-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে।

উল্লেখ্য আজ সন্ধ্যা পৌনে ৬টায় ভারত ও নেপাল দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হচ্ছে। এ ম্যাচের বিজয়ী দলের সঙ্গে ১৯ সেপ্টেম্বর বাংলাদেশে ফাইনাল খেলবে।

 

Rent for add

সর্বশেষ নিউজ

for rent